আমি নাজনীতিবীদের বলছি
- ওবাইদুল হক - কবিতা ১৭-০৫-২০২৪

আমি রাজনীতিবীদের বলছি / ওবাইদুল হক

আমি কেটে খাওয়া একজন সাধারণ
তবে আমি এ দেশের নাগরিক
কেন জাতির ভাগ্য নিয়ে খেলছ
তোমরা রাজনীতিবীদরা
আমি সাধারণ বলে আমার কি কোন অধিকার নেই।
আমিতো মানুষ, আমি বাঁচতে চাই
তোমরা রাজনীতির দন্দে কেন মারছ আমায়
আমি বাঁচতে চাই,
ষোল কোটি মানুষের স্বপ্নের এ দেশ
এ দেশ তোমাদের একার নয়।
হে রাজনীতিবীদ,
আমি বলছি তোমায় তোমাদের
হিংসা প্রতিহিংসার মাঝে
কেন আবদ্ধ করে রেখেছ আমাদের
কেন এভাবে জ্বালাও পুড়াও
সাধারণ মানুষকে পশুর সমতুল্য করে।
আমায় জবাব দাও,
তোমায় জবাব দিতে হবেই
হে রাজনীতিবীদ,
আমি বলছি তোমায় তোমাদের
এক পক্ষের অবরুদ্ধ, অন্য পক্ষের ক্ষমতার পত্তি
মাঝখানে আমরা জাতিই কেন অযতা পড়ছি বিপাকে
একমাত্র দায়, তোমরা রাজনীতিবীদরা
আমি পুনঃরায় বলছি জবাব দিতে হবেই
জাতি কাছে আসামী হয়ে দাঁড়াতে হবেই
হে বিবেকবান রাজনীতিবীদ
কর্মজীবী মানুষরা কেন চার আজ দেয়ালে বন্ধী
বহিঃবিশ্বের কাছে আমরা কেন নত হব বার বার
তোমরা শিরায় বসে কেন বিহিত করতে পারনা
জাতির রঙ্গীন স্বপ্নের ধার।
কেন মূল্যবোধের কিঞ্চিৎ তোয়াক্কা করোনা
যখন যা-ই আসে মুখে হুকুম দাও ভাঁঙ্গবার
এ সাহস কে দিল তোমায়
হে রাজনীতিবীদ
আমি বলছি তোমায় তোমাদের
লজ্জার চাঁদের ডাকা মুখোঁশ
আসলেই কি তোমরা এতই নির্লজ্জ
হিতের মাতৃভূমিকে গীতের পণ্য করে বিক্রি কর
মাতৃভূমির ছাঁয়াতলে বাসকরে,
যদি বলি তোমরা দেশদ্রোহী
না হয় অভাগা জাতির সুরাহার পথ দেখাও
যদি বলি তোমরা মাতৃ মমতাহীন
না হয় মমতার পথ দেখাও।
হে রাজনীতিবীদ আমি তোমাদের বলছি
একটু শুন কানে আঁঙ্গুল ডুকাওনা
ঐ সাধারণ মানুষের কান্নার কর্ণপাত শুন
সভ্য হও, সভ্য নামের অসভ্য হয়োনা
একটু শুন,
তোমাদের দন্দ হতে জাতিকে মুক্তি দাও
না হলে জাতি তোমাদের কোন দিনই ক্ষমা করবেনা।
হে রাজনীতিবীদ
আমি বলছি তোমায় তোমাদের
আমি বলছি তোমায় তোমাদের।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
০৬-০২-২০১৫ ০৬:২৭ মিঃ

valo 0mmmmmmm